মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ১০:৫৪ পূর্বাহ্ন

বেলাবতে ঘরে ঘরে জ্বর, সর্দি, কাঁশি, লকডাউন বাস্তবায়নে প্রশাসনের অভিযান

প্রদীপ কুমার দেবনাথ / ৫২৬ বার
আপডেট : শুক্রবার, ৩০ জুলাই, ২০২১
কঠোর লকডাউন বাস্তবায়নে বেলাবতে প্রশাসনের অভিযান

বেলাব প্রতিনিধি, নরসিংদী জার্নাল: মহামারী করোনা প্রতিরোধে নরসিংদীর বেলাবতে কঠোর লকডাউন বাস্তবায়নে চলছে ভ্রাম্যমান আদালত পরিচালনা, জনসমাগম এড়াতে চলছে যৌথ বাহিনীর অভিযান আর সচেতনতার জন্য উপজেলা প্রশাসনের নেতৃত্বে প্রতিটি ইউনিয়নে সভা করা হচ্ছে।

গত বুধ ও বৃহস্পতিবার উপজেলার বেলাব ও পোড়াদিয়া বাজারে চলমান বিধিনিষেধ না মানায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তার হোসেন শাহিন ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) বেলাল হোসেনের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়। এ সময় লকডাউনে বিধিনিষেধ না মানায় ১৬ টি মামলায় ৩৪ হাজার ২ শত টাকা জরিমানা করা হয়। এছাড়া মহামারী প্রতিরোধে বিধিনিষেধ মানতে জনসাধারনের প্রতি আহবান জানান তারা। তাদেরকে মাস্ক ও স্বাস্থ্যবিধি অনুসরণ করতে আহবান জানান তারা।

উল্লেখ্য যে, মহামারীকালে অসচেতন মানুষদের নিয়মবিধি না মেনে ব্যাপক ঘুরাফিরার কারণে বাজার ও মোড়গুলোতে নিয়মিত অভিযান পরিচলিত হচ্ছে। এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তার হোসেন শাহিন বলেন, নিয়মিত টহলের পাশাপাশি প্রতিটি ইউনিয়নে করোনা ভাইরাস প্রতিরোধে কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্য, সুশীল সমাজ, মুক্তিযোদ্ধা, শিক্ষক, গণমাধ্যমকর্মী, স্বাস্থ্যকর্মী ও সচেতন মানুষদের নিয়ে সচেতনতার সভা ও করনীয় নিয়ে সভা করে যাচ্ছি। ইতিমধ্যে সদর ও বাজনাব ইউনিয়নে সভা করা হয়েছে।

এই দিকে বেলাবতে আশঙ্কাজনক হারে বাড়ছে করোনা সংক্রমণ, বেড়েছে জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট জনিত রোগ

অবহেলা আর অসতর্কতা চরম বিপদ ডেকে আনছে বেলাববাসীর জন্য। প্রতিদিনই রেকর্ড সংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে। কঠোর লকডাউন, ব্যাপক অভিযান আর জরিমানার পরেও থামছেনা না মানুষের ঢল। মনে হচ্ছে তারা যেন নতুন কিছু আবিষ্কারের নেশায় ছুটছে। সেনা বাহিনী, পুলিশ, যৌথ বাহিনীর অভিযানের পরও দ্বিগুন উদ্যমে রাস্তার মোড়ে, হাটে বাজারে নেমে পড়ছে তারা। ফলে উপজেলার প্রতিটি গ্রামের ঘরে ঘরে নতুন করে করোনা আক্রান্ত সহ বেড়ে গেছে জ্বর, সর্দি, কাঁশি ও শাসকষ্ট জনিত রোগ। করোনা ধরা পড়ার ভয়ে অধিকাংশই যাচ্ছেনা হাসপাতালে। আবার নিয়মিত যাচ্ছে জন সমাগমে।

গত ৪৮ ঘন্টায় নরসিংদীর বেলাবতে নতুন করে রেকর্ডসংখ্যক মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। নতুন করে এ সময় আরো ৫৪ জন আক্রান্ত হয়েছে। এই নতুন ৫৪ জন আক্রান্তসহ উপজেলায় মোট আক্রান্ত ৪১৭ জন। নরসিংদী জেলার সিভিল সার্জনের তথ্য মতে গত ১০ দিনেই এ উপজেলায় আক্রান্ত হয়েছে ১৬১ জন। ৪৮ ঘন্টায় ৯৮২ জনের পরীক্ষায় জেলায় আরো ৪২৬ জন করোনা আক্রান্ত হয়র

সর্বশেষ তথ্যানুযায়ী নরসিংদী জেলায় মোট করোনায় আক্রান্ত ৭ হাজার ৩৯ জন। জেলায় আক্রান্তের হারের গড় ৪২.৫০%। গত পাঁচদিনে আক্রান্ত আগের শতকরা হারের তুলনায় ৫ গুণ বেশি। এমন ভয়াবহ অবস্থার পরও উপজেলার প্রতিটি বাজার, চায়ের স্টল, মোড়ের দোকানপাট গুলোতে ব্যাপক ভীড় আর আড্ডা। মানুষের মাঝে বিন্দুমাত্র করোনার ভয় নেই। আজও জেলায় আক্রান্তের হিসেবে ৩য় স্থানে বেলাব উপজেলা। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ আক্তার হোসেন শাহীন, উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ বেলাল হোসেন, বেলাব থানার ওসি সাফায়েত হোসেন পলাশের নেতৃত্বে পুলিশ ও সেনা বাহিনীর যৌথ অভিযান পরিচালিত হয়।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

error: Content is protected !!
error: Content is protected !!