বুধবার, ২৯ জুন ২০২২, ১০:০৯ পূর্বাহ্ন

নরসিংদীতে মেঘনার ভাঙন রোধে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন

নাসিম আজাদ, নরসিংদী জার্নাল / ৮২৮ বার
আপডেট : সোমবার, ১১ অক্টোবর, ২০২১
নরসিংদীতে_মেঘনার_ভাঙন_রোধে_বালু_উত্তোলন_বন্ধের_দাবিতে_মানববন্ধন

নাসিম আজাদ, নরসিংদী জার্নাল: নরসিংদীতে মেঘনার ভাঙন রোধে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন। নরসিংদীর রায়পুরা উপজেলার চাঁনপুরে নদী ভাঙ্গন থেকে গ্রাম রক্ষার জন্য মেঘনা নদী থেকে বালু উত্তোলন বন্ধের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

আজ সোমবার (১১ অক্টোবর) দুপুরে নরসিংদী প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে চাঁনপুর ইউনিয়নের বিভিন্ন পেশার তিন শতাধিক মানুষ অংশ নেন। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর নিকট স্মারকলিপি দেন এলাকাবাসী।

মানববন্ধনে বক্তারা বলেন, চাঁনপুর ইউনিয়নের মাঝের চর মৌজায় দীর্ঘদিন ধরে অপরিকল্পিতভাবে বালু মহাল সৃষ্টি করে ইজারা দিয়েছে জেলা প্রশাসন। ১৫-১৬ বছর ধরে ইজারাদাররা নির্ধারিত স্থান ছাড়াও তাদের ইচ্ছেমাফিক যত্রতত্র অবৈধভাবে বালু উত্তোলন করে আসছে। এতে রায়পুরা, চাঁনপুর ও পাড়াতলি ইউনিয়নের তিন গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে গেছে।

প্রতি বছরই মাঝেরচর গ্রামের বাড়িঘর ও কৃষিজমি নদী গর্ভে বিলীন হচ্ছে। বাড়িঘর হারিয়ে নি:স্ব হচ্ছেন গ্রামের মানুষ। বালু উত্তোলন বন্ধের জন্য একাধিকবার জেলা প্রশাসনসহ সংশ্লিষ্ট প্রশাসনের নিকট লিখিত আবেদন জানালেও কোন পদক্ষেপ নেয়া হচ্ছে না। মানববন্ধন থেকে অবিলম্বে বালু মহালের নামে অপরিকল্পিত বালু উত্তোলন বন্ধের দাবি জানানো হয়।

মাঝেরচর গ্রামের বাসিন্দা মুফতি আল আমিন বলেন, ১৫-১৬ বছর ধরে মেঘনা নদীতে ২৫-৩০টি ড্রেজার দিয়ে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে রায়পুরা, চাঁনপুর ও পাড়াতলি ইউনিয়নের ছোটাবন, বাখরনগর ও সুলতানপুর গ্রাম নদীগর্ভে বিলীন হয়ে গেছে। বালু উত্তোলন বন্ধ না হওয়ায় তিন ইউনিয়নের আরও ৬/৭টি গ্রামের জমি, বাড়িঘর নদী গর্ভে বিলীন হয়ে প্রাকৃতিক দুর্যোগ সৃষ্টি হতে পারে।

মানববন্ধনে বক্তব্য রাখেন, চানপুর ইউনিয়ন পরিষদ সদস্য আব্দুল্লাহ আল মামুন, মাঝেরচর গ্রামের শিক্ষক কাউছার মাহমুদ, কৃষক সাফি উদ্দিন প্রমুখ।

এই ওয়েবসাইটের লেখা আলোকচিত্র, অডিও ও ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ


Warning: Undefined variable $themeswala in /home/khandakarit/bangladeshkhobor.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229

Warning: Trying to access array offset on value of type null in /home/khandakarit/bangladeshkhobor.com/wp-content/themes/newsdemoten/single.php on line 229
error: Content is protected !!
error: Content is protected !!