মেয়াদোত্তীর্ণ উন্নয়ন প্রকল্পগুলি: সময় জিজ্ঞাসা করার পরেও সময়সীমা মিস হয়েছিল

0
38

এক্সটেনশনগুলির জন্য আবেদনের জন্য প্রোটোকল ভাঙার জন্য ভাল কিছু প্রকল্প কর্তৃপক্ষের সাথে বাস্তবায়ন পর্যবেক্ষণ ও মূল্যায়ন বিভাগ (আইএমইডি) বিরক্ত হয়েছে - যা একটি মূল্যায়ন যা মূল্যায়ন প্রক্রিয়াটিকে ব্যাহত করে।

অনুশীলন হিসাবে, প্রকল্প কর্তৃপক্ষের মেয়াদ শেষ হওয়ার তিন মাস আগে, উন্নয়ন প্রকল্পগুলি পর্যবেক্ষণ ও মূল্যায়ন করার দায়িত্ব দেওয়া আইএমইডি-র সম্প্রসারণের জন্য আবেদন করার কথা রয়েছে।
সমস্ত সর্বশেষ খবরের জন্য, ডেইলি স্টারের গুগল নিউজ চ্যানেলটি অনুসরণ করুন follow
এই বিভাগের সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তী জানান, তিন মাসের মধ্যে আইএমইডি কর্মকর্তারা প্রথম হাতের তথ্য পেতে সাইটটি পরিদর্শন করবেন এবং বর্ধিতকরণের প্রস্তাব দেওয়ার আগে সংশ্লিষ্ট সমস্ত বিষয় যাচাই-বাছাই করবেন।
চলমান 1,426 টি প্রকল্পের মধ্যে জুনের মধ্যে কমপক্ষে 678 এর সময়সীমা শেষ হয়ে গিয়েছিল।
300 টিরও বেশি প্রকল্প আরও সময় চেয়েছিল। একটি মুষ্টিমেয় লোকের জন্য সংরক্ষণ করুন, একটি আইএমইডি ডকুমেন্ট অনুযায়ী বেশিরভাগ প্রকল্প কর্তৃপক্ষ সময়মতো আবেদন করেনি।
যদিও প্রকল্পগুলির মেয়াদ ২০২১ সালের জুন পর্যন্ত ছিল, কিছু প্রস্তাব জুনের শেষ দিকে বা জুলাই মাসেও পাঠানো হয়েছিল, যা পরিকল্পনার শৃঙ্খলার সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।
"অনেক প্রকল্প কর্তৃপক্ষ প্রক্রিয়া অনুসরণ করছে না," চক্রবর্তী গতকাল ডেইলি স্টারকে জানিয়েছেন।
ফলস্বরূপ, বিভাগের পক্ষে বুদ্ধিমান সিদ্ধান্ত গ্রহণ করা কঠিন হয়ে পড়েছে, তিনি বলেছিলেন।
বিষয়টি এমন এক সময়ে সামনে আসে যখন উন্নয়ন প্রকল্পগুলির সময় এবং ব্যয় বৃদ্ধির বিষয়টি প্রধান উদ্বেগের বিষয় হয়ে দাঁড়িয়েছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেশ কয়েকবার বিলম্বের বিষয়ে অসন্তুষ্টি প্রকাশ করেছেন।
প্রতি বছর, সরকার প্রকল্পগুলির জন্য বিশাল অঙ্কের বরাদ্দ দিচ্ছে। উদাহরণস্বরূপ, মহামারীর মধ্যেও সরকার চলতি অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির জন্য ১৪ শতাংশ বেশি পরিমাণ বরাদ্দ করেছে: ২২৫,৩৪৪ কোটি টাকা।

কিন্তু প্রকল্পগুলির অগ্রগতির হার প্রতি বছর যে হারে বরাদ্দ বাড়ানো হচ্ছে তার চেয়ে ভিন্নতর বলে মনে হচ্ছে।
যথাযথ সম্ভাব্যতা অধ্যয়ন এবং প্রযুক্তিগত ডিজাইনের অনুপস্থিতি, জমি অধিগ্রহণ ও তহবিল পরিচালনায় বিলম্ব, এতগুলি প্রকল্পের মোকাবেলায় প্রাতিষ্ঠানিক সক্ষমতা না থাকা, দীর্ঘমেয়াদি দরপত্র প্রক্রিয়া, অনিয়ম এবং দুর্নীতি প্রায়শই বিশেষজ্ঞরা সময় ও ব্যয়কে ছাড়িয়ে যাওয়ার জন্য দোষারোপ করেন।
বিলম্বের কারণগুলির কারণগুলির লন্ড্রি তালিকায় যুক্ত করা হ'ল বৈশ্বিক করোনভাইরাস মহামারী।
12 জুলাই আইএমইডির মাসিক সভায় সম্প্রসারণের আবেদন করার ক্ষেত্রে অচলাবস্থার বিষয়টি উত্থাপিত হয়েছিল, যেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে প্রকল্পগুলির সম্প্রসারণের আবেদন সময়মতো না আসায় তাদের তালিকা তৈরি করা হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে