মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৩:৩৮ অপরাহ্ন

শেকড় সন্ধানী লেখক সরকার আবুল কালাম আর নেই

স্টাফ রিপোর্টার / ৩৩৮ বার
আপডেট : সোমবার, ৩০ আগস্ট, ২০২১
শেকড়সন্ধানী_লেখক_সরকার_আবুল_কালাম_আর_নেই
শেকড়সন্ধানী লেখক সরকার আবুল কালাম আর নেই (ফাইল ছবি)

নরসিংদীর শেকড়সন্ধানী লেখক সরকার আবুল কালাম আর নেই। আজ সোমবার (৩০ আগস্ট) বিকাল সাড়ে ৫টায় নরসিংদী শহরের সাটিরপাড়া এলাকায় নিজ বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। এই তথ্য নিশ্চিত করেন তার পারিবারের ঘনিষ্ঠজন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প মালিক সমিতি বাংলাদেশ (নাসিব) এর নরসিংদী শাখার সভাপতি মোঃ রুস্তম আলী।

স্টাফ রিপোর্টার, নরসিংদী জার্নাল: শেকড়সন্ধানী লেখক সরকার আবুল কালাম আর নেই। আজ সোমবার বিকাল সাড়ে ৫টায় নরসিংদী শহরের সাটিরপাড়া এলাকায় নিজ বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। ১৯৪৪ সালে নরসিংদী সদর উপজেলার করিমপুর ইউনিয়নের বাউশিয়া গ্রামে জন্ম গ্রহণ করেন। তার পিতা মরহুম আব্দুল হেকিম পন্ডিত ও মা মরহুম সুফিয়া বেগম। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর। সবমিলিয়ে তাঁর লেখা গ্রন্থের সংখ্যা ৩৮ টি।

পরিবার সূত্রে জানা যায়, তার বড় ধরনের কোনো সমস্যা না থাকলেও বার্ধক্যজনিত কারণে দীর্ঘদিন ধরেই অসুস্থ ছিলেন। গুণী এই লেখকের প্রাথমিক শিক্ষা করিমপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে । তিনি রায়পুরার আদিয়াবাদ উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি, তৎকালীন নরসিংদী মহাবিদ্যালয় থেকে এইচ.এস.সি ও বি.এ সম্পন্ন করেন। সবশেষ, বি.এড কোর্স করেন ঢাকা টিচার্স ট্রেনিং কলেজ থেকে।

ছাত্রঅবস্থায় তিনি লেখালেখির সঙ্গে জড়িত হয়ে পড়েন। তার প্রথম উপন্যাস ‘চমন’ । এছাড়াও নরসিংদীর শহিদ বুদ্ধিজীবী, কন্যা জায়া জননী, নরসিংদীর মুক্তিযুদ্ধ, নরসিংদীর গুণীজন, মানুষ আর মনুষ্যত্বের ভাবনা লিপি, নরসিংদীর ঐতিহ্য কথা, নরসিংদীর চর এলাকার মাটি ও মানুষসহ বিভিন্ন বইয়ে আঞ্চলিক শেকড় খুঁজেছেন। যার ফলে স্থানীয়ভাবে তিনি শেকড়সন্ধানী লেখক স্বীকৃতি পেয়েছেন। সবশেষ, চলতি বছরের জুলাইয়ে নরসিংদী জেলা শিল্পকলা একাডেমি তাকে গুণীজন সম্মাননা প্রদান করে। এছাড়াও আলাউদ্দিন আল আজাদ সাহিত্য পুরষ্কর, নীলাচলে কলাবিতান সাহিত্য পুরস্কার সম্মাননাসহ নানা সম্মানে ভূষিত হন।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পুর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ। বাংলাদেশ খবর মিডিয়ার একটি প্রতিষ্ঠান।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

error: Content is protected !!
error: Content is protected !!