বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৫:৫৭ পূর্বাহ্ন

সরকার আবুল কালামকে স্মরণে শোকসভা

সুজন বর্মণ / ২৭১ বার
আপডেট : শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১
সরকার_আবুল_কালামকে_স্মরনে_শোকসভা
সরকার আবুল কালামকে স্মরনে শোকসভা

তুমি রবে নীরবে অনুষ্ঠানের মাধ্যমে শিকড় সন্ধানী লেখক সরকার আবুল কালামকে স্মরণে শোকসভা অনুষ্ঠিত

সুজন বর্মণ, নরসিংদী জার্নাল: নরসিংদীর প্রয়াত শেকড় সন্ধানী লেখক, গবেষক ও ইতিহাসবিদ সরকার আবুল কালামের স্মরণে স্মরণসভা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে। আজ শনিবার বিকেলে নরসিংদী সদরের জেলা শিল্পকলা একাডেমির নতুন ভবনে তুমি রবে নিরবে অনুষ্ঠানে এই স্মরণ সভা ও দোয়া অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রয়াত লোক গবেষক সরকার আবুল কালাম এর পারিবারিক সদস্যদের পাশাপাশি অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর গোলাম মোস্তফা মিয়া , সাবেক অধ্যক্ষ প্রফেসর মোহাস্মদ আলী,

নরসিংদী সরকারি মহিলা কলেজের সাবেক অধ্যক্ষ কালাম মাহমুদ, নরসিংদী ইন্ডিপেন্ডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা, জেলা শিল্পকলা একাডেমির সংস্কৃতি বিষয়ক কর্মকর্তা শায়লা খাতুন, নরসিংদী প্রেস ক্লাবের সভাপতি মাখন দাস, সাধারন সম্পাদক মাজহারুল পারভেজ প্রমুখ।
Sorkar_Abul_Kalam_narsingdijournal
এছাড়াও, উদীচী শিল্পীগোষ্ঠী , কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ভক্তদের সংগঠন হিমু পরিবহন , মুক্তধারা নাট্য সম্প্রদায় নরসিংদী, প্রথম আলো বন্ধুসভা নরসিংদী শাখা সহ স্থানীয় বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বক্তারা, প্রয়াত লেখক ও গবেষকের সাথে কাটানো বিভিন্ন মূহূর্ত ও ওনার সৃষ্টিকর্ম নিয়ে আলোচনা করেন ।

সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ও অধ্যাপক নাজমুল আলম সোহাগ বলেন, আমরা অনেকেই চিৎকার করে বলি নরসিংদীকে ভালোবাসি, নরসিংদীকে ভালোবাসি । কিন্তু এই ভালোবাসাটা নিয়ে কাজ করে কয়জন? এই সরকার আবুল কালাম এই বিষয়টা নিয়ে কাজ করেছেন। তিনি চেষ্টা করছেন নরসিংদীকে তুলে ধরতে। এখানকার সমৃদ্ধ ইতিহাসকে মাটি খামচে তুলে এনেছেন। স্যারের প্রতি শ্রদ্ধা এবং ভালোবাসা ।

নরসিংদী ইন্ডিপেন্ডেন্ট কলেজের অধ্যক্ষ ড. মশিউর রহমান মৃধা বলেন , সরকার আবুল কালাম স্যার নরসিংদীর গর্ব। স্যার তাঁর প্রতিটি লেখার মাধ্যমে নরসিংদীকে তোলে ধরেছেন। যেই যাত্রায় তিনি আমাদের ছেড়ে দূরে চলে গেছেন সেই যাত্রায় আমরাও অংশীদার। তবুও তিনি বেচে থাকবেন আমাদের মাঝে তার কর্মের মাধ্যমে। প্রিয় স্যারের আত্মার শান্তি কামনা করি।

নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ গোলাম মোস্তফা মিয়া তার বক্তব্যে বলেন, নরসিংদীতে একটা শূন্যতা তৈরী হয়েছে। সরকার আবুল কালাম নরসিংদীর মাটি খামচে ধরা লেখক। তার আত্মার শান্তি কামনা করছি সেই সাথে ওনার সৃষ্টিকর্মগুলা যাতে বেচে থাকে সেই প্রত্যাশা করছি।

উল্লেখ্য , ১৯৪৪ সালে নরসিংদীতে জন্ম নেয়া স্থানীয় এই লেখক গত ৩০ আগস্ট সন্ধ্যায় বার্ধক্যজনিত কারনে নিজ বাড়িতে মৃত্যুবরন করেন। সব মিলিয়ে তার লেখা গ্রন্থের সংখ্যা ৩৫ টির অধিক ।

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সুম্পুর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ। বাংলাদেশ খবর মিডিয়ার একটি প্রতিষ্ঠান।

Facebook Comments Box


এ জাতীয় আরো সংবাদ

error: Content is protected !!
error: Content is protected !!